আগামী ৪দিন ধির গতি থাকবে দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট

বাংলাদেশের প্রথম সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪-এর মেরামত

ইন্টারনেট সেবাদাতা সংগঠন আইএসপিএবি-এর সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, বাংলাদেশের প্রথম সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪-এর মেরামত কাজকর্ম শুরু হওয়ায় কারনে দেশের ইন্টারনেটে কিছুটা ধীরগতি এসেছে। অন্যদিকে ব্যাকআপ থাকা ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি)-লিংক আজ রবিবার (২০ মে ২০১৮) দুপুর থেকে তাদের ট্রান্সমিশন অফ থাকায় ব্রডব্যান্ড ইন্টারনেট কার্যত অচল হয়ে পড়েছে। তবের দেশের ২য় সাবমেরিন কেবল সি-মি-উই-৫ ব্যাকআপ ব্যান্ডউইথ সরবরাহ করায় কিছুটা হলেও ইন্টারনেট ব্যবহার করছেন গ্রাহকরা।

দেশের ইন্টারনেট সেবাদাতা সংগঠন আইএসপিএবি-এর সাধারণ সম্পাদক ইমদাদুল হক আরো বলেন, ‘সাবমেরিন ক্যাবল সি-মি-ইউ-৪-এর মেরামত কাজ শেষ হতে সময় লাগবে ২৩ মে। এ সময় পিসিতে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের কিছুটা সমস্যায় পড়বেন, তবে যারা ডাটা ইন্টারনেট মোবাইল ব্যবহারকারীরা এ সমস্যায় পড়তে হবে না। 

তিনি আরও জানান, বাংলাদেশের বেনাপোল অংশে যে আইটিসিগুলোর মাস্ট-এ কারিগরি জটিলতা থাকার কারণে ভারত থেকে ৬টি আইটিসি-এর মাধ্যমে দেশে ব্যান্ডউইথ যোগ করা যাচ্ছে না। তবে মেরামত কাজ শুরু হয়েছে। আমি আশা করছি যে খুব শিগগিরই মেরামত কাজ শেষ হলে ইন্টারনেটে গতি উপভোগ করতে পারবে গ্রাহকরা।

সাবমেরিন ক্যাবল সি-মি-উই-৪ bangladesh submarine