আগামী শনিবার খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।
আপনার শিশুকে আসছে শনিবার ০৯.০২.২০১৯ ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ান।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন আগামী শনিবার সারা দেশে ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন উদযাপন করা হবে। এই দিনে ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ ২৭ হাজার শিশুকে নীল রঙের একটি করে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়াতে হবে। আর যাদের বয়েস ১২ থেকে ৫৯ মাস তাদের ১ কোটি ৯৫ লাখ ৭ হাজার শিশুকে লাল রঙের একটি করে ভিটামিন 'এ' ক্যাপসুল খাওয়ানো হবে।

গণমাধ্যম কর্মীদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘গত কিছুদিন আগে ভিটামিন এ ক্যাপসুলে কিছুটা ত্রুটি দেখা দেয়। আমি পরিষ্কার ভাবে বলতে চাই গত কয়েক দিন আগে ভিটামিন এ ক্যাপসুলে কিছুটা ত্রুটি দেখা দেয়। তবে আমরা শিশুদের জন্য কোনো ঝুঁকি নিতে চাইনি। যারফলে সেই ক্যাপসুলগুলো আর ব্যবহার করিনি। তবে এবারের ভিটামিন ক্যাপসুলে আর কোনো সমস্যা নেই। আজকের শিশু আগামীদের ভবিষ্যৎ।  

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ভিটামিন এ ক্যাপসুলে ত্রুটির ঘটনায় আমরা তদন্ত কমিটি গঠন করেছি। তারা একটি প্রতিবেদন জমা দিয়েছে আমরা তা এখনও দেখিনি। তবে যারাই দোষী সাব্যস্ত হোক তাদের শাস্তি পেতে হবে। ক্যাপসুলে সমস্যা সম্পর্কে জাহিদ মালেক বলেন, ‘ওই ভিটামিন ক্যাপসুল সাপ্লাইয়ে দেরি হওয়ায় এটা নিয়ে আদালতে মামলা হয়। মামলা নিষ্পত্তিতে প্রায় দেড় বছর লেগে যায়। তাতে এই ক্যাপসুল ড্যামেজ হয়ে যায়। তবে ক্যাপসুলের ভেতরে থাকা উপাদানের গুণগতমান ঠিক ছিল।

ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইন দিবসে একটি শিশুও যেন বাদ না পড়ে সে জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন।

YOUR REACTION?

Facebook Conversations



Disqus Conversations