অল্প বয়সে বৃদ্ধ হয়ে যাওয়া থেকে বাঁচুন

প্রিয় পাঠক আমরা কি এই ব্যাপার কখনো ভেবেছি যে আগেকার যুগের মানুষের তুলনায় ইদানিংকার মানুষের বারদ্ধকের ছাপ পরে যাচ্ছে খুব বেশি। বয়স ৩০ পার হতে না হতেই দেহ ও ত্বকে পড়ে যায় বয়সের ছাপ। শরীরে চলে আসে বার্ধক্য। এমনেতেই মানুষের গড় আয়ুও কমে এসেছে অনেক খানিই। কিন্তু ঠিক কি কারণে এমনটি হচ্ছে?

তিবে একটি ব্যাপার তাহলো হয়তো আমরা আগের মতো আবহাওয়া এবংখাবার এখন আর পাওয়া যাবে না, কিন্তু আপনি খেয়াল করে দেখবেন আপনার আসে পাশেই অনেক মানুষ আছেন যারা অল্প বয়সে বুড়িয়ে যাওয়ার মদ্ধে পড়ছে না। তাহলে কিছু মানুষ কেন অল্প বয়সেই বুড়িয়ে যান? এর পেছনে রয়েছে তাদেরই কিছু বদঅভ্যাস। কিছু বাজে অভ্যাস শরীর ওত্বকের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে থাকে যার কারণে আপনার অজান্তেই আপনি অল্প বয়সে বুড়িয়ে যাচ্ছেন। তবে চলুন দেরি না করে আমরা দেখি কোন ব্যাপার গুলো আপনাকে তারাতারি বার্ধক্যের  দিকে ঠেলে দিচ্ছে।

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

আপনি কি কখনো নজর করেছেন আপনি কি খাচ্ছেন? আমরা বাইরের মুখরোচক তেলেভাজা খাবার খুব বেশি পছন্দ করি, সাথে ফাস্ট ফুড এই সবই আপনার ত্বকের বয়স বাড়ানোর জন্য দায়ী খাবার।আপনি যদি মিষ্টি জাতীয় খাবার অনেক বেশি পছন্দ করেন তাহলে জেনে নিন এই চিনি জাতীয় খাবারের কারণেই আপনার ত্বক হারাচ্ছে ইলাস্টিসিটি। আর যার কারণে আপনি বুড়িয়ে যাচ্ছেন । কোমল পানীয় পানের অভ্যাস থাকলে জেনে রাখুন, নিজের হাতেই ক্ষতি করছেন দাঁত ও হাড়ের। এতে করে বার্ধক্য আসছে আপনার শরীরে।

মদ্যপান ও ধূমপান

মদ্যপান ও ধূমপান

অতিরিক্ত ধূমপান ও মদ্যপান করার অভ্যাস রয়েছে অনেকের মদ্ধে।কিন্তু আপনি কি জানেন এই ধূমপান ও মদ্যপানের ফলে আপনার দেহ ও ত্বক দুটোরই বয়স বেড়ে যাচ্ছে  স্বাভাবিক এর তুলনায় অনেক বেশি। এক গবেষণায় দেখা আপনার নিয়মিত ধূমপানের ফলে আপনার প্রতিবছরে দেহের যতোটা ক্ষয় হয় তা সাধারণত ৫বছরে মদ্ধে হয়ে থাকে। মদ্যপানের ফলাফল প্রায় একই রকম। তাই আপনি নিজেকেই নিজের বার্ধক্যের দিকে নিয়ে যাচ্ছেন। তাই চেষ্টা করুন আজকেই এই বাজে জিনিষ গুলো পরিহার করার। কারন ইংরিজিতে একটা কথা আছে Life is a Gift, তাই আপনাকেই করতে হবে।  

শারীরিক পরিশ্রম এ অনীহা

শারীরিক পরিশ্রম এ অনীহা

জেনে অবাক হবেন আরেকটি গবেষণায় জানা যায় যে প্রতিবছর ধূমপানের ও মদ্যপানের কারণে যতো মানুষ মৃত্যুবরণ করেন ঠিক ততো মানুষই অলসতা ও অপরিশ্রমী হওয়ার জন্য করে থাকেন। শুনতে অবাক শোনালেও এটি সত্যি। শারীরিক পরিশ্রম করার মাধ্যমে নানা রোগ ও শারীরিক সমস্যা দেহে বাসা বাঁধতে পারে না। কিন্তু দেহে অলসতা থাকলে কিংবা বসা কাজের কারণে শারীরিক পরিশ্রম না করতে দেহ বার্ধক্যের দিকে যেতে থাকে। তাই আমরা চেষ্টা করবো প্রতিদিন কিছু না কিছু শারীরিক কাজ করার জন্য ।

পরিহার করুন অতিরিক্ত মানসিক চাপ

পরিহার করুন অতিরিক্ত মানসিক চাপ

আজকাল আমরা দেখতে পাই ঘরে বাইরে প্রায় সকলেরই একটু বেশি চাপ নিয়ে থাকেন।কিন্তু এই মানসিক চাপের ফলে আপনার মস্তিষ্কের ক্ষতি করে চলেছেন আপানার অজান্তেই।অল্পতেই অতিরিক্ত অস্থির হয়ে পড়া, মানসিক চাপ নেয়া আপনার মস্তিষ্কের স্বাভাবিক কর্মক্ষমতা নষ্ট করে আপনাকে বার্ধক্যের দিকে নিয়ে যেতে সাহায্য করে। সুতরাং একটু সর্তক থাকুন। ভেবে চিন্তে সমস্যার সমাধান বের করুন। মানুষের জীবনে ত দুশ্চিন্তা থাকবেই, সবকিছুর সাথে মানিয়ে চলার চেষ্টা করুন, স্বাভাবিক ভাবে নিয়ে দুশ্চিন্তামুক্ত রাখুন নিজেকে। আরে ভাই জীবন ত একটাই জীবনকে উপভোগ করুন শৃঙ্খলার মদ্ধে থেকে ।

উপুড় হয়ে ঘুমানো

উপুড় হয়ে ঘুমানো

ঘুম, সারাদিন কোঠর পরিশ্রম পর এই ঘুম আপনাকে দেবে নতুন উদ্যমে কাজ করার শক্তি, কিন্তু কিছু মানুষ আছে যারা  উপুড় হয়ে ঘুমান। উপুড় ভাবে ঘুমালে মুখ বেকায়দা ভাবে বালিশের উপর থাকে যা ত্বকে রিংকেল পড়ার অন্যতম প্রধান কারণ। এতে করে অল্প বয়সেই আপনাকে বেশ বয়স্ক মনে হবে। এছাড়াও খাবার হজমে সমস্যা এবং মেরুদণ্ডের ক্ষতি তো রয়েছেই। তাই সাবধান হয়ে যান এখনই। স্বাভাবিক ভাবে ঘুমান। 

প্রোটেকশন না নিয়ে রোদে ঘোরাঘুরি করবেন না

প্রোটেকশন না নিয়ে রোদে ঘোরাঘুরি করবেন না

আমারা সবাই জানি রদে আছে ভিটামিন ডি, কিন্তু এই সূর্যের অতি বেগুনী রশ্মি ত্বকের যতোটা উপকার করে ঠিক ততোটা ক্ষতি করে যদি আপনি সচেতন না হন । আপনি যদি সানস্ক্রিন না লাগিয়ে বেশি রোদে ঘোরাঘুরি করেন তাহলে বয়স ৩০ পারহতে না হতেই ত্বকে দেখা দেবে বয়সের ছাপ। এছাড়াও সানগ্লাস ব্যবহার না করার কারণে দৃষ্টিশক্তিরও সমস্যা দেখা দেয় অনেকাংশে। তাই প্রোটেকশন নিয়ে রদে বার হন আর আপনি বাঁচবেন অল্প বয়েসে বার্ধক্যের ছাপ থেকে ।

প্রিয় পাঠক আমাদের লেখাভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন 

আমাদের আরো খবর পেতে হলে লাইক করুন আমাদের পেজঃ  www.facebook.com/bangladeshonlinenewspapers/

আমাদের নিউজ ওয়েবসাইট ঃ www.bangladeshonlinenews.com

আপনাদের ভাল লাগাই আমাদের সার্থকতা ধন্যবাদ ।

how to stay young forever naturally how to stay young forever বয়স ধরে রাখার খাবার কি করে যৌবন ধরে রাখা যায়