অতিরিক্ত চুল পড়া রোধ করতে সহজ উপায়।

স্বাস্থ্য সচেতন।

মানুষের সৌন্দর্য প্রকাশ অনেকটা তার চুলের মাধ্যমে পেয়ে থাকে। আর সেই চুল যদি আপনার কোন কারনে পরতে শুরু করে তাহলে তো আর রক্ষা নেই। অল্প বয়েসেই আপনাকে বুড়ো দেখাবে।

স্বাভাবিক চুল পড়া যাওয়া আর অতিরিক্ত চুল পড়ার পার্থক্য ধরতে পারবেনই যে কেউই। আপনার চুল যদি অতিরিক্ত পড়তে থাকে তবে এর দ্রুত সমাধান খুবি জরুরি একটা ব্যাপার। 

ক্যাস্টর অয়েল।

ক্যাস্টর অয়েল।

চুল পড়া সমস্যায় সবচাইতে বেশি কার্যকর হলো ক্যাস্টর অয়েল। বিভিন্ন উপায়ে এই ক্যাস্টর অয়েল চুলের যত্নে ব্যবহার করতে পারলে চুল পড়ার সমস্যা একেবারেই নিরাময় করতে পারবেন। শুধু তাই নয় নতুন করে চুল গজাতেও সাহায্য করবে ক্যাস্টর অয়েল। আর সেই সাথে চুল ও মাথার ত্বকের নানা সমস্যা থেকেও একদম মুক্তি পাবেন সারা জীবনের জন্য।

অতিরিক্ত চুল পড়া রোধ করতে যা করনীয়।

অতিরিক্ত চুল পড়া রোধ করতে যা করনীয়।

আপনাকে যেটা করতে হবে ক্যাস্টর অয়েল একটু হাতে তালুতে নিয়ে চুলের গোঁড়ায় গোঁড়ায়, মাথার ত্বক থেকে চুলের ডগা পর্যন্ত ভালো ভাবে ম্যাসেজ করুন। তবে লক্ষ রাখবেন অবশই অতিরিক্ত তেল ব্যবহার যাতে না করা হয়। কারণ ক্যাস্টর অয়েল অন্যান্য তেলের তুলনায় অনেক বেশি ঘন থাকে যা ধুয়ে ফেলতে আপনার কষ্ট হবে।

সবচাইতে ভালো ফল পাবেন যদি পুরোরাত ক্যাস্টর অয়েল চুলে রেখে দেন। সকালে ধুয়ে ফেলতে পারলে। কিন্তু যদি হাতে সময় না থাকে তাহলে ২০-২৫ মিনিট চুলে লাগিয়ে রাখুন। কুসুম কুসুম গরম পানি দিয়ে প্রথমে ভাল ভাবে চুল ধুয়ে নিন । অবশ্যই লক্ষ রাখবেন যেন পানি বেশি গরম না হয়ে যায়। ২ ভাগ সাধারণ পানির সাথে ১ ভাগ গরম পানি মিশিয়ে নিন সঠিক তাপমাত্রার জন্য। তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলুন।

শুধু ক্যাস্টর অয়েল ব্যবহার করতে না চাইলে এতে অন্যান্য তেল যেমন অলিভ অয়েল ব্যাবহার করতে পারেন, আমন্ড অয়েল, ভিটামিন ই ক্যাপসুল ইত্যাদি মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন ব্যবহার করতে পারলে খুবই ভালো ফলাফল পাবেন। কিন্তু যদি হাতে সময় না থাকে তাহলে সপ্তাহে ৩-৪ দিন ব্যবহারের চেষ্টা করুন।

hair problem solution চুল পরা