অং সান সু চির অক্সফোর্ড সম্মাননা প্রত্যাহার

ব্রিটেনের অক্সফোর্ড শহরের নগর কাউন্সিল মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেয়া ‘ফ্রিডম অব দি সিটি’ নামের সম্মাননা প্রত্যাহার করে নিয়েছে।

মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেয়া ব্রিটেনের অক্সফোর্ড শহরের নগর কাউন্সিল  ‘ফ্রিডম অব দি সিটি’ নামের সম্মাননা প্রত্যাহার করে নিয়েছে। 

মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের জাতিগত নিধনের সমালোচনার মুখে দেশটির প্রধান উপদেষ্টা অং সান সু চির ওই সম্মাননা প্রত্যাহারে গত অক্টোবরে কাউন্সিলররা ভোট দেন। ওই সময়ে অক্সফোর্ড নগর সরকারের প্রধান বলেছেন, মিয়ানমার রোহিঙ্গা মুসলিমদের প্রতি যে আচরণ করছে, তাতে সু চি আর 'ফ্রিডম অব দি সিটি' নামের ওই পুরস্কারের যোগ্য নন। ২০ বছর আগে তাকে ওই সম্মান দেয়া হয়েছিল।

অক্সফোর্ড শহরের সাথে নোবেল শান্তি পুরষ্কার বিজয়ী অং সান সু চির নাম জড়িয়ে আছে, কারণ শহরের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ১৯৬৪ সাল থেকে ১৯৬৭ সাল পর্যন্ত সু চি পড়েছেন। পরবর্তীতে তাকে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য সোচ্চার থাকতে দেখা গেছে। 

মিয়ানমারের রাখাইনে সহিংসতার কারণে কয়েক লক্ষ মানুষ বাংলাদেশে পালিয়ে আশ্রয় নিয়েছে। কিন্তু দেশটিতে রোহিঙ্গা মুসলমানদের উপর যে ভাবে নির্যাতন হয়েছে তাতে করে মিজ সু চির ভূমিকায় হতবাক হয়েছেন বিশ্বের অনেক নেতারা।